PLEASE RELEASE INNOCENT POLITICAL PRISONERS

রাজনৈতিক বন্দীদের মুক্তির বিষয়টি
গণ আন্দোলনের সঙ্গে যুক্ত যারা দীর্ঘদিন ধরে জেলবন্দী তাঁরা এবং তাঁদের বন্ধু ও পরিবারের সদস্যরা নিশ্চয়ই অধীর আগ্রহে তাঁদের মুক্তির দিন গুনছে। আশা করা যায় মুক্তির প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্যে ব্যবস্থা করবে নবগঠিত কমিটি।
কারণ রাজনৈতিক বন্দীদের মুক্তির বিষয়টি শুধু প্রাক-নির্বাচনী প্রতিশ্রুতি পালন নয়, বিষয়টিকে বিচার করতে হবে আরও বড় প্রেক্ষিতে। বন্দীমুক্তি শুধু কারান্তরাল থেকে কয়েকজন ব্যক্তির স্বাধীন পৃথিবীতে পদার্পণ নয়, এই মুক্তির সঙ্গে যুক্ত হয়ে আছে মানবতাবাদ এবং গণতান্ত্রিকতার প্রশ্ন। নতুন সরকার দলতন্ত্রের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছে, আশা করা যায় গণতন্ত্র এবং মানবতাবাদের প্রতিও এই সরকার তাদের দায়বদ্ধতা প্রকাশ করবে।
[পুরোটা পড়ুন ‘একদিন’ ৩১।৫।২০১১। পৃ-৪]

আমরা জানি –বিনা বিচারে আটক বা বিচারের নামে প্রহসন চলেছে ব্যাপকভাবে গত প্রায় বছর চারেক ধরে। ‘সরকার বিরোধী’ মনে করে নির্বিচারে ধরপাকড় চলেছে। এদের উপর ‘রাষ্ট্রদ্রোহী’ তকমা লাগানো হয়েছে। নতুন সরকারের কাছে প্রত্যাশা– মুক্তির প্রক্রিয়া আর দেরী না করে শুরু হোক। এক এক করে নিরপরাধ বন্দীদের দ্রুত মুক্তি দিয়ে নজির স্থাপন করুক এই সরকার।
অসংখ্য মানুষের শুভেচ্ছা রইল।
হিউম্যানিস্টস এসোসিয়েশান
যুক্তিবাদী সমিতি

Share

Leave a Reply

 

 

 

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>