Objectionable Words

আপত্তিকর শব্দ

এই চিঠিটি ‘একদিন’ পত্রিকার উদ্দেশ্যেঃ

গত রবিবার কালকা মেল এ দুর্ঘটনার পর আমাদের প্রিয় ‘একদিন’ পত্রিকায় কয়েকটি শব্দ খুব পীড়া দিচ্ছে। ‘শনিবারের যাত্রা’, ‘অভিশপ্ত ট্রেন’—এই অর্থহীন শব্দগুলো বার বার ঘুরে-ফিরে আসছে দেখছি। একটা এক্সিডেন্টের ক্ষেত্রে এই শব্দগুলো একেবারে অপ্রাসঙ্গিক। রেল দুর্ঘটনা কোন ‘আইলা’ বা সুনামি নয় যার কারণ সাধারণের জানা-বোঝার বাইরে। প্রতিটি বড় দুর্ঘটনার কারণ কখনো গাফিলতি, কখনো নাশকতা আর বেশিভাগ সময়ে যান্ত্রিক গোলযোগ—যার জন্যে সবসময়ে কোন বিশেষ ব্যক্তিকে দোষী করা যায় না। তবু কারোর একার দোষে না হলেও আহতদের উদ্ধার করার পরই প্রথম ও প্রধান কাজ দুর্ঘটনার কোন এক বা একাধিক বিজ্ঞানসম্মত কারণ খোঁজা।

খবরের কাগজের কাছ থেকে আমরা আশা করি –প্রাথমিক দুর্গতি, কান্নাকাটি, মৃতদেহের ছবির পাশাপাশি এই কারণ চিহ্নিত করার খবরও। তার সঙ্গে ‘শনিবার-এর যাত্রা’ বা‘অভিশপ্ত ট্রেন’ কথাগুলি একেবারেই বেমানান শুধু নয়, বিপজ্জনক ও বিভ্রান্তিকর। ‘শনিবারে যাত্রা করা উচিত নয়’ বা ‘ট্রেন টি আগে থেকেই অভিশপ্ত ছিল, দুর্ঘটনা হতোই, কারোর কিছু করার ছিল না’ এমন ধারণা নিশ্চয়ই ‘একদিন’ ছড়াতে চাননি। কিন্তু আমরা কি আরেকটু সাবধান হতে পারিনা? এই কুসংষ্কার ভরা সমাজে, মানুষের প্রতি মানুষের বিশ্বাসের জায়গাটা, বৈজ্ঞানিক চিন্তা-ভাবনা করার চেষ্টা, ঘটনার কারণ খোঁজার চেষ্টা – এগুলোকে আরও বেশি এগিয়ে দিতে পারিনা?

আশা করবো ভবিষ্যতে ‘একদিন’ এর সম্পাদক আরেকটু সজাগ দৃষ্টি রাখবেন এ বিষয়ে।

যুক্তিবাদী সমিতি ও

হিউম্যানিস্টস এসোসিয়েশান- এর সদস্যবৃন্দ।

Share

Leave a Reply

 

 

 

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>